ঝালকাঠি রাজাপুরে বহুমুখী ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রের শুভ উদ্বোধন করেন- প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Loading

ঝালকাঠি জেলা প্রতিনিধি: ঝালকাঠি রাজাপুরে পুটিয়াখালি নিম্ন মাধ্যমিক বিদ্যালয় ভবন কাম বহুমুখী ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রের নব নির্মিত ভবন উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আন্তর্জাতিক দুর্যোগ দিবস উপলক্ষে ১৩/১০/২০১৯ইং তারিখ রবিবার সকালে ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে উপজেলার ৪৭ নং পুটিয়াখালি সরকারি প্রাথমিক বিদ্যালয় উন্নীত হয়ে পুটিয়াখালি নিম্ন মাধ্যমিক বিদ্যালয় (জাতীয় শিক্ষানীতির আলোকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা কার্যক্রম বাস্তবায়ন পাইলট প্রকল্প) এর নব নির্মিত ভবন কাম বহুমুখী ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র ভবনের নাম ফলক উম্মোচন করা হয়।

উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির আয়োজনে উপজেলা প্রশাসন সকাল ১০ টায় বহুমুখী ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র ভবন সংলগ্ন মাঠে এই অনুষ্ঠানের আয়োজন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ মোঃ মনিরুজ্জামান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সোহাগ হাওলাদার, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা আক্তার লাইজু।

এছাড়াও উপজেলা প্রশাসনের কর্মকর্তা, জনপ্রতিনিধি, শিক্ষক, শিক্ষার্থী সহ বিভিন্ন শ্রেণী-পেশার সাধারন মানুষ উপস্থিত ছিলেন।

“নিয়ম মেনে অবকাঠামো গড়ি, জীবন ও সম্পদের ঝুঁকি হ্রাস করি এই প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসে ঢাকায় আয়োজিত অনুষ্ঠানের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা একই সাথে দেশজুড়ে নব নির্মিত ১০০ টি বহুমুখী ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র উদ্বোধন করেন।

এইসব আশ্রয়কেন্দ্রে থাকছে বয়স্ক ও প্রতিবন্ধীদের জন্য উঠানামার র‌্যাম্প, গর্ভবতী ও শিশুদের জন্য ২য় তলায় আলাদা আশ্রয়কক্ষ, ২য় ও ৩য় তলায় আশ্রয় কেন্দ্র নিরাপদ বিদ্যুতের জন্য ৪৪০ কিলোওয়াটের সৌর প্যানেল, গবাদি পশুর আশ্রয়ের জন্য বিশেষ শেড।

প্রতিটি আশ্রয়কেন্দ্রের আয়তন ৭৮০ বর্গমিটার। দুর্যোগকালীন সময়ে ৮০০ মানুষ এবং ৩০০ গবাদিপশু আশ্রয় নিতে পারবে এই আশ্রয়কেন্দ্রে।