তালতলীতে ১২ অবৈধ স্থাপনা উচ্ছেদ-ভ্রাম্যমান আদালতের অভিযান ।

Loading

মৃধা শাহীন শাইরাজ ঃতালতলী, বরগুনা। তালতলী (বরগুনা) প্রতিনিধি ঃ বরগুনার তালতলীতে শুক্রবার ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে ১২ অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে। সন্ধ্যার পরে ভুক্তভোগী ও পুলিশের সাথে সংঘর্ষে ৭জন আহত হয়েছে। বেপরোয়া ইটপাটকেল নিক্ষেপে ম্যাজিষ্ট্রেটের গাড়ী ভাংচুর হয়েছে। বরগুনার নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ নিজাম উদ্দিন এর নেতৃত্বে একদল দাঙ্গা পুলিশ এ অভিযান পরিচালনা করেন।

জানা গেছে, উপজেলার জয়ালভাঙ্গা এলাকার কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র সংলগ্ন ওয়াপদা বেরীবাধঁ এলাকার সরকারি খাস জমিতে অবৈধ ভাবে বসবাসকারী ৩৬ পরিবারকে অন্যত্র সরিয়ে যাওয়ার জন্য গত ৩মাস পূর্বে নোটশ দেয়া হয়। নোটিশ প্রাপ্তদের মধ্যে ২৪ পরিবার অন্যত্র চলে যান।

এদের মধ্যে ১২ পরিবার জোড়জবরে থাকার চেষ্টা করলে বরগুনার নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ নিজাম উদ্দিন এর নেতৃত্বে একদল দাঙ্গা পুলিশ তাদের বশতঘর ভেঙ্গে ফেলে। এ সময় ভুক্তভোগী ও পুলিশের সাথে ব্যাপক সংঘর্ষে ৭জন আহত হয়েছে। বেপরোয়া ভাবে ইটপাটকেল নিক্ষেপে ম্যাজিষ্ট্রেটের গাড়ী ভাংচুর হয়েছে।

ভুক্তভোগীদের মধ্যে মোঃ আলতাফ হোসেন, সোহরাব মীর, ছগির হোসেন হাওলাদার, আ. ছোবাহান ফকির, মোশারেফ মোল্লা, কালাম মোল্লা ও আলমগীর গাজী জানান, । তারা এ খাস জমিতে দীর্ঘ ৩০-৩৫ বছর ধরে বসবাস করে আসছে। সরকারি তরফ থেকে বশতঘর সরিয়ে নেওয়ার জন্য তারা কোন নোটিশ পাননি। হঠাৎ করে এসে তাদের এ বশতঘর ভেঙ্গে চুরমার করে দিয়েছে। এই বর্ষা মৌসুমে স্ত্রী ও সন্তানদের নিয়ে তাদের যাওয়ার কোন যায়গা নেই।

বরগুনার নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ নিজাম উদ্দিন জানান, অবৈধ স্থাপনা থেকে তাদের সরিয়ে যাওয়ার জন্য কয়েকবার নোটিশ দেয়া হয়েছে। তারা জোড় জবরে থাকার চেষ্টা করছে। সরকারি নির্দেশে এ অবৈধ স্থাপনা উচ্ছেদ হয়েছে। এসময় তারা ক্ষিপ্ত হয়ে গাড়ীকে লক্ষ করে ইটপাটকেল নিক্ষেপ করেছে। এতে গাড়ীর পিছনের গøাস ভেঙ্গে গেছে।