নওগাঁর মান্দার পঞ্চমীতলা বিট চোরাই গরু বেচাকেনার নিরাপদ আস্তানা

Loading

আপেল মাহমুদ,নওগাঁ জেলা প্রতিনিধি :নওগাঁর মান্দা উপজেলার সতিহাটের অদুরে পঞ্চমীতলা বিট (বিট হচ্ছে গরু বেচাকেনার পয়েন্ট, হাট নয়) এখন চোরাই গরু বেচাকেনার নিরাপদ আস্তানা।গত মঙ্গলবার চোরাই গরুসহ আন্ত:জেলা চোরচক্রের তিন সদস্য আটক হবার পর একে একে বেরিয়ে আসছে চাঞ্চল্যকর এসব তথ্য। এ বিটের নেতৃত্বে রয়েছেন স্থানীয় কয়েকজন গরু ব্যবসায়ি। সম্প্রতি এ বিট থেকে তিন গরু ব্যবসায়ির অন্তত: পাঁচ লক্ষাধিক টাকা মূল্যের ছয়টি গরু গায়েব করা হয়েছে।

এসব ঘটনায় কোন প্রতিকার পাননি ভুক্তভোগীরা। প্রভাবশালী নেতৃত্বের কাছে হার মেনে নিরব থাকতে হয়েছে তাদের। এদের মধ্যে রনি নামে এক ভুক্তভোগী আইনের আশ্রয় নেয়ায় ওই বিটে তাকে আর ঢুকতে দেয়া হচ্ছে না। ব্যবসা বন্ধ হয়ে যাওয়ায় বাড়িতে বসে রয়েছেন তিনি।

স্থানীয়রা জানান, মান্দা উপজেলার দ্বিতীয় বৃহত্তম পশুর হাট সতিহাট। এ হাট থেকে মাত্র ৫০০ মিটার দুরে পঞ্চমীতলা বিট। বিট চালুর প্রথমদিকে বাছুর গরু বেচাকেনার মধ্যদিয়ে কার্যক্রম শুরু করা হয়। পরবর্তীতে বড়বড় বলদ, ষাঁড়, গাভীসহ ভারতীয় গরুর সংখ্যা বাড়তে থাকে। বর্তমানে এ আস্তানায় প্রত্যেকদিন অন্তত: শতাধিক গরু অবস্থান করে। এসব গরু কোন হাটে যাচ্ছে, কোথাকার ছাড়পত্রে গরুগুলো বিক্রি হচ্ছে তা নিয়ে ধু¤্রজালের সৃষ্টি করেছে। গত মঙ্গলবার চোরাই গরুসহ আন্ত:জেলা চোরচক্রের তিন সদস্য আটক হবার পর আস্তানাটি এখন আলোচনার কেন্দ্র বিন্দুতে পরিণত হয়েছে।

অনুসন্ধানে জানা যায়, ২০১০ সালে সতিহাটের অদুরে পঞ্চমীতলা নামকস্থানে নওগাঁ-রাজশাহী মহাসড়কের ধারে গরু বেচাকেনার এ আস্তানা গড়ে তোলা হয়। শ্রীরামপুর গ্রামের মকবুল হোসেন ও স্থানীয় মসজিদের জমি লীজ নিয়ে দেশের বিভিন্ন অঞ্চলে গরু কেনাবেচা শুরু করেন স্থানীয় কয়েকব্যক্তি। পরবর্তীতে গরু ব্যবসায়ির সংখ্যা বাড়তে থাকে। বর্তমানে ৩২ জন ব্যবসায়ি এ পেশার সঙ্গে যুক্ত রয়েছেন।

এসব ব্যবসায়িরা সিলেট, পটুয়াখালী, কুয়াকাটা, নেত্রকোণা, বিরামপুরসহ বিভিন্ন অঞ্চল থেকে গরু এ বিটে নিয়ে আসেন। আবার এ অঞ্চল থেকে দেশের ওইসব অঞ্চলে ট্রাকভর্তি করে গরু পাঠান তারা। সপ্তাহের প্রত্যেকদিন ২৪ ঘন্টায় এ বিট থেকে গরুর ট্রাক ও ভটভটি লোড আনলোড হয়ে থাকে। কখন কোন ব্যবসায়ি কোন মোকাম থেকে গরু নিয়ে আসছেন বা কোন মোকামে গরু পাঠাচ্ছেন তা ওই বিটের অন্য ব্যবসায়িসহ স্থানীয়রা কিছুই জানতেন না।

অনুসন্ধানে আরও জানা যায়, গত ২৩ নভেম্বর রাতে ফজলুর রহমান ও রনি নামে দুই ব্যবসায়ির প্রায় চার লাখ টাকা মূল্যের চারটি গরু এ বিট থেকে গায়েব হয়ে যায়। সেই রাতে ওই বিটে বিভিন্ন ব্যবসায়ির শতাধিক গরু ছিল।

এতগুলো গরুর মধ্যে চারটি গরু গায়েব হয়ে যাওয়ায় রহস্যের সৃষ্টি হয়। এছাড়া গত কুরবানীর এক সপ্তাহ আগে একইভাবে সাইফুল ইসলাম নামে আরেক ব্যবসায়ির আরও দুটি গরু গায়েব হয়েছে। এদের মধ্যে রনি গরু গায়েব হওয়ার বিষয়ে মান্দা থানায় একটি অভিযোগ দায়ের করেন।
গরু ব্যবসায়ি রনি জানান, ‘ঘটনার রাতে গরু পাহারা দেয়ার জন্য বিটে ১২ জন লোক ছিল। গরুও ছিল একশ’র ওপরে। বিটে এত লোক থাকা সত্বেও আমার দুটিসহ চারটি গরু গায়েব হয়ে যায়। এনিয়ে বিটে একাধিকবার সালিস হলেও গায়েব হওয়া গরু উদ্ধার হয়নি। এনিয়ে আমি থানায় অভিযোগ করেছি। এ ঘটনায় সাংবাদিকদের তথ্য দিয়েছি এমন অজুহাত তুলে আমাকে আর বিটে ঢুকতে দেয়া হচ্ছে না।’

নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় একাধিক সুত্র জানায়, এ বিটের বর্তমান সভাপতির দায়িত্বে রয়েছেন সামছুর রহমান নামে এক গরু ব্যবসায়ি। এর আগে সভাপতির দায়িত্ব পালন করেন আব্দুল মতিন। এ বিটে কসাই আব্দুল মান্নানও গরু ব্যবসা করতেন। এই আব্দুল মান্নানসহ বিটের আরও কয়েকব্যক্তির আচার-আচরন সুবিধাজনক নয়।
গোয়েন্দা সংস্থার একটি সুত্র জানায়, নওগাঁ-রাজশাহী মহাসড়কের কোল ঘেঁসে এ বিটের অবস্থান হওয়ায় গরুর ট্রাক-ভটভটি লোড আনলোড ছিল অত্যন্ত সুবিধাজনক। এছাড়া পঞ্চমীতলা এলাকাটিতে লোকজনের বসতি নেই। রাত ৮-৯টার পর এলাকাটি অনেকটাই নির্জন হয়ে পড়ে। এ সুযোগ কাজে লাগিয়ে চোর সিন্ডিকেটের সদস্যরা চোরাই গরু আস্তানাটিতে বেচাকেনা করে আসছিলেন এমন তথ্য তাদের নিকটে ছিল। কিন্তু সঠিক প্রমাণের অভাবে তারা কিছুই করতে পারছিলেন না। গত মঙ্গলবার গরুসহ চোর আটক হবার পর সেই সন্দেহের সত্যতা মিলেছে।

এ ঘটনার সঙ্গে জড়িতরা আগে থেকেই সন্দেহের তালিকায় ছিল। খুব শীঘ্রই তাদের আইনের আওতায় আনা হবে।
মান্দা থানার পরিদর্শক তারেকুর রহমান সরকার জানান, গরুসহ চোর আটকের ঘটনায় নওগাঁর পোরশা উপজেলার বেলঘরিয়া গ্রামের মিজানুর রহমান বাদি হয়ে মান্দা থানায় মামলা দায়ের করেছেন। আটককৃতদের এ মামলায় গ্রেফতার দেখিয়ে বুধবার নওগাঁ জেলা হাজতে পাঠানো হয়েছে। ঘটনার সঙ্গে জড়িত অন্যদের গ্রেফতারের চেষ্টা চলছে বলেও জানান তিনি।

উল্লেখ্য, গত মঙ্গলবার ভোর ৬টার দিকে পঞ্চমীতলা বিট এলাকা থেকে চোরাই তিনটি গরুসহ আন্ত:জেলা চোর সিন্ডিকেটের সদস্য নওগাঁর পোরশা উপজেলার বেলঘরিয়া গ্রামের মৃত সাইফুদ্দিন সরদারের ছেলে দেলোয়ার হোসেন (৩৫), চাঁপাইনবাবগঞ্জ জেলার গোমস্তাপুর উপজেলার মাগুরশহর গ্রামের শীষ মোহাম্মদের ছেলে সেন্টু (৩২) ও আব্দুস সাত্তারের ছেলে মানিককে (৪০) আটক করে পুলিশ।