মাগুরায় আকস্মিক ঘুর্ণিঝড়ে কৃষকের কলা ও পেপে বাগানের ব্যাপক ক্ষতি সাধন ।

Loading

আশরাফ হোসেন পল্টু,মাগুরা প্রতিনিধি ঃ মাগুরা সদর উপজেলার ৫টি গ্রামের উপর দিয়ে বয়ে যাওয়া ঘুর্ণিঝড়ে মঙ্গলবার সন্ধ্যায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এতে সদর উপজেলার শিবরামপুর, নড়িহাটি, হাজিপুর, রাউতড়া, হাজরাপুরসহ বেশ কয়েকটি গ্রামের অন্তত ১শ কৃষকের আনুমানিক ৫০ লাখ টাকার ক্ষয়-ক্ষতি হয়েছে।

এলাকার জাহিদ শেখ, লুতফর মোল্যা, ররকত আলী, ফরহাদ মোল্যা, সুজ্জল বিশ্বাস, কুরবান মোল্যাসহ একাধিক কৃষক জানান, প্রচন্ড বৃষ্টির মাঝে হঠাৎ ঘুর্ণিঝড় সৃষ্টি হলে তাদের কলা ও পেপে ক্ষেতের অধিকাংশ গাছ ভেঙ্গে গিয়ে ব্যাপক ক্ষতি হয়েছে। এ এলাকার অন্যতম অর্থকরি ফসল কলা ও পেপে ক্ষেতে তাদের ৫০ লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে বলে দাবী কৃষকদের। তারা সরকারের কাছে প্রয়োজনীয় সহায়তা দাবী করেন।

সদরের নড়িহাটি গ্রামের কৃষক আজিম মোল্যা জানান, দীর্ঘ ১০বছর বিদেশে হাড়ভাঙ্গা পরিশ্রম করে জমানো কিছু টাকা লগ্নি করে প্রায় ১২ বিঘা জমি লিজ নিয়ে কলা রোপন করেছেন । দিনরাত কলার বাগান পরিচর্যা করে স্বপ্ন দেখছিলেন কলা বিক্রি করে স্বাবলম্বী হওয়ার। কলা বাগানে অন্তত ৩ হাজার গাছ অধিকাংশই সবে ফলন আসতে শুরু করেছিল।

কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক জাহিদুল আমিন জানান, হঠাৎ ঝড়ো বৃষ্টির মাঝে ঘুর্ণিঝড় সৃষ্টিহয়ে ওই এলাকায় বেশকিছু কলা ও পেপে বাগানে ক্ষয়ক্ষতি হয়েছে। আমাদের মাঠ পর্যায়ের কর্মকর্তারা ক্ষয়ক্ষতি নিরূপণের চেষ্টা করছেন। আমরা সরেজমিনে ঘটনাস্থলগুলি পরিদর্শন করেছি। ক্ষয়ক্ষতি নিরূপণ করে বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।

আশরাফ হোসেন পল্টু, মাগুরা, ০২.১০.১৯,মোবাইল-০১৭১৮২৪৮৫৯৯ ।