মুজিববর্ষে মান্দার ইউএনও’র ব্যতিক্রমী নলেজ ক্যালেন্ডার

Loading

আপেল মাহমুদ,নওগাঁ প্রতিনিধি: মুজিববর্ষ উপলক্ষে ব্যতিক্রমী নলেজ ক্যালেন্ডার প্রকাশ করেছেন নওগাঁর মান্দা উপজেলা নির্বাহী অফিসার আব্দুল হালিম। এই ক্যালেন্ডারের মাধ্যমে শিক্ষার্থীরা এক নজরে জানতে পারবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মহান মুক্তিযুদ্ধ, জাতীয় চারনেতা, জাতীয় স্মৃতিসৌধ ও বাল্য বিয়ে নিরোধ আইন সম্পর্কে।

আজ মঙ্গলবার বেলা ১১টার দিকে ব্যতিক্রমী এ নলেজ ক্যালেন্ডার বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।
এ উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে মান্দা থানা আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজের হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ইউএনও আব্দুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে নওগাঁ জেলা প্রশাসক হারুন-অর-রশীদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নলেজ ক্যালেন্ডার বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন।

সভায় উপজেলা চেয়ারম্যান সরদার জসিম উদ্দিন, ভাইস চেয়ারম্যান মাহবুবা সিদ্দিকা রুমা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সেখ শাহ্ আলম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম, মান্দা মমিন শাহানা সরকারি কলেজ অধ্যক্ষ বেদারুল ইসলাম, উপজেলা রিসোর্স ইন্সট্রাক্টর কায়ছার হাবীব, সহকারি প্রধান শিক্ষক অনুপ কুমার মহন্ত প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রকাশিত নলেজ ক্যালেন্ডার থেকে শিক্ষার্থীরা অতি সহজেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে ১৫ টি প্রশ্নের উত্তর জানতে পারবে। এছাড়া জানা যাবে জাতীয় স্মৃতিসৌধ সম্পর্কে ১২টি, মহান মুক্তিযুদ্ধ ও জাতীয় চারনেতার ১০টি এবং বাল্যবিয়ে নিরোধ আইন সম্পর্কে ৬টি প্রশ্নের উত্তর। জ্ঞানভিত্তিক এধরণের ক্যালেন্ডার প্রকাশ করায় ইউএনও আব্দুল হালিমকে সাধুবাদ জানিয়েছেন স্থানীয় সুধীমহল।

এ প্রসঙ্গে ইউএনও আব্দুল হালিম জানান, ‘আমাদের তরুণ প্রজন্মের শিক্ষার্থীরা যেন বঙ্গবন্ধু সম্পর্কে জানতে এবং তার আদর্শকে অন্তর ধারণ ও লালন করতে পারে সেই লক্ষে এ নলেজ ক্যালেন্ডার প্রকাশ করা হয়েছে। এছাড়া মহান মুক্তিযুদ্ধ, জাতীয় চারনেতাসহ অন্যান্য মৌলিক বিষয়ে জ্ঞানঅর্জনে আগ্রহী করে তুলতে মান্দা উপজেলার সকল শিক্ষাপ্রতিষ্ঠানে নলেজ ক্যালেন্ডার প্রদান করা হচ্ছে।’
নওগাঁ জেলা প্রশাসক হারুন-অর-রশীদ বলেন, ‘নলেজ ক্যালেন্ডার থেকে অর্জিত জ্ঞানের মাধ্যমে মান্দার স্কুল, কলেজ ও মাদরাসার শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে উঠবে ও বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করবে। এতে শিক্ষার্থীরা আদর্শ দেশ প্রেমিক নাগরিক হিসেবে গড়ে উঠবে।’

এর আগে জেলা প্রশাসক হারুন-অর-রশীদ উপজেলা পরিষদ সংলগ্ন মাঠে সম্প্রসারন ও সংস্কারকৃত মিনি শিশু পার্ক ও মিনি চিড়িয়াখানার উদ্বোধন করেন।