যুবলীগ ২৮ সেপ্টেম্বরকে ‘জনগণের ক্ষমতায়ন দিবস’ স্বীকৃতির দাবি ।

Loading

মুহাম্মদ মাহবুবুর রহমান পলাশ প্রধান উপদেষ্টা ঃ ঢাকা, ১৪ সেপ্টেম্বর, ২০১৯ শনিবার :আজ সোহরাওয়ার্দী উদ্যানে যুবলীগ ঢাকা মহানগর দক্ষিণ আয়োজিত রাস্ট্র নায়ক শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে কোরআন খানি,রক্তদান ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়, সকাল ৭ টা হতে রাজধানীর বিভিন্ন ওয়ার্ড হতে যুবলীগ নেতাকর্মীরা মিছিল সহকারে উপস্থিত হতে থাকে।

এবারই প্রথম বাশবিহীন এংগেলের উপর নান্দনিক প্যানডেল নির্মান করা হয়, প্রায় ৭০ হাজার মিস্টির প্যাকেট এর ব্যাবস্থা করা হয়, দোয়া মাহফিল, জনসমুদ্রে পরিনত হয়। যুববন্ধু ইসমাইল চৌধুরী সম্রাট এর সভাপতিত্বে সভা পরিলনা করেন ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজা।

যুবলীগ ২৮শে সেপ্টেম্বর রাস্ট্রনায়ক শেখ হাসিনার জন্মদিন কে জনগণের ক্ষমতায়ন দিবশ হিসাবে পালনের জন্য ২০১০ সাল থেকে তাদের বিভিন্ন কর্মপরিচালনা করে আসছে। ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের কর্মসূচি বাস্তবায়নে নেতৃবৃন্দ, “ইসমাইল চৌধুরী সম্রাট ” এর ভূয়সী প্রশংসা করেন তারা বলেন একমাত্র সম্রাট এর সাহসী এবং কর্মীবান্ধব মানসিকতার ফলেই সোহরাওয়ার্দী উদ্যান আজ যুবকদের মিলন মেলায় পরিনত।

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র জন্মদিন ২৮ সেপ্টেম্বরকে ‘জনগণের ক্ষমতায়ন দিবস’ হিসেবে স্বীকৃতির দাবি জানিয়েছে আওয়ামী যুবলীগ।

একই সঙ্গে শেখ হাসিনার ‘জনগণের ক্ষমতায়ন’ দর্শনকে পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার দাবিও জানানো হয়েছে।
আজ শনিবার ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ আয়োজিত শেখ হাসিনার জন্মদিন ‘জনগণের ক্ষমতায়ন দিবস’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভা থেকে এ দাবি জানানো হয়।

সভায় যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম হয়েছিল বলেই, আজকে আমরা স্বাধীন বাংলাদেশের নাগরিক। আর বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্ম হয়েছিল বলেই আজকে বাংলাদেশ সর্বক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। আর এই উন্নয়নের রুপকার রাষ্ট্র নায়ক শেখ হাসিনা। কাজেই তার জন্মদিনটাকে আমরা জনগণের ক্ষমতায়ন দিবস হিসেবে পালন করে আসছি। এবার রাষ্ট্র স্বীকৃত ‘জনগণের ক্ষমতায়ন দিবস’ হিসেবে পালন করতে চাই।

তিনি বলেন, বঙ্গবন্ধুর রক্তের ও আদর্শের উত্তরাধিকার রাষ্ট্র নায়ক শেখ হাসিনা কিভাবে জনগণের ক্ষমতায়ন করছে তা নিয়ে যুবলীগ একটি গবেষণা গ্রন্থ ‘রাষ্ট্র নায়ক শেখ হাসিনার দর্শন-জনগণের ক্ষমতায়’ ২০১২ সালে জাতিসংঘের সাধারণ অধিবেশনে পাশ হয়েছে। সে কারণে জনগণের ক্ষমতায়নের দর্শনটি মাধ্যমিক পাঠ্যপুস্তকে অন্তর্ভূক্ত করার দাবি জানাচ্ছি।

অনুষ্ঠানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর গত ৪৪ বছরে বাংলাদেশে সফল রাজনীতিক, প্রশাসক, কূটনীতিক, বিচক্ষণ, সাহসী নেতার নাম শেখ হাসিনা। তাঁর জন্মদিনকে ‘জনগণের ক্ষমতায়ন দিবস হিসেবে’ যে অবিধা দেওয়া হয়েছে তা যথার্থ।
যুবলীগ চেয়ারম্যানের এই প্রস্তাব সমর্থন করে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন বলেন, মানুষকে যদি ক্ষমতায়ন করা যায় তাহলে সব সমস্যা সমাধান হবে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়টা নিয়ে ভাবেন। তার এই দর্শন নিয়ে ২০১২ সালে জাতিসংঘে রেজ্যুলেশন গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, শেখ হাসিনাই একমাত্র ব্যক্তি ও রাষ্ট্র বা সরকার প্রধান যার নামে জাতিসংঘে রেজ্যুলেশন গ্রহণ করা হয়েছে। তাই রাষ্ট্রীয় স্বীকৃতির এই প্রস্তাব, ভালো প্রস্তাব। এটা করা উচিৎ।

যুবলীগ ঢাকা মহানগর দক্ষিণ শাখার সভাপতি যুববন্ধু ইসমাইল চৌধুরী সম্রাটের সভাপতিত্বে সভায় প্রধানমন্ত্রীর সাবেক স্বাস্থ্য উপদেষ্টা ডা. সৈয়দ মোদাচ্ছের আলী, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, অর্থনীতিবিদ অধ্যাপক আবুল বারাকাত, যুবলীগের সাধারণ সম্পাদক হারুণ অর রশিদ প্রমুখ বক্তব্য রাখেন।

আলোচনা সভা শেষে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র দীর্ঘায়ু কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। এর আগে সকালে যুবলীগ সোহরাওয়ার্দী উদ্যানে কোরআন খানি রক্তদান কর্মসূচির আয়োজন করে যুবলীগ ঢাকা মহানগর দক্ষিণ।