জাকসুর প্রধান নির্বাচন কমিশনার অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরী ।

Loading

সাঈদ বিন ইসলাম জাবি প্রতিনিধি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ( জাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদ (জাকসু) নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরীকে মনোনীত করা হয়েছে।
আজ বুধবার (৩১ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

উপাচার্য আরও বলেন, প্রধান নির্বাচন কমিশনার আরও দুজন সহকারী নির্বাচন কমিশনার বাছাই করে জাকসুর পূর্ণাঙ্গ নির্বাচন কমিশন গঠন করবেন। আমরা আশা করছি দীর্ঘদিনের অচলাবস্থা ভেঙে শীঘ্রই জাকসু নির্বাচন আয়োজন করতে পারব।’

জাকসুর প্রধান নির্বাচন কমিশনার অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরী বলেন, ‘জাকসু প্রধান নির্বাচন কমিশনের দায়িত্ব একটা বড় ধরনের চ্যালেঞ্জ। এছাড়া এ নির্বাচন অনেক গুরুত্বপূর্ণ এবং স্পর্শকাতর বিষয়। আমি সবাইকে নিয়ে এক সঙ্গে কাজ করতে চাই। উপাচার্যের সঙ্গে এই বিষয়ে আমার প্রাথমিক কথাবার্তা হয়েছে। লিখিত আদেশ হাতে পাইনি এখনো। ওটা পেলে আনুষ্ঠানিক ভাবে কার্যক্রম শুরু করব।’

প্রসঙ্গত, দীর্ঘ ২৭ বছর বন্ধ থাকার পর জাকসু প্রতিনিধি নির্বাচনের লক্ষ্যে নতুন করে কার্যক্রম শুরু হয়েছে। শিক্ষার্থীদের আন্দোলনের মুখে গত ২৮ জুন বিশ্ববিদ্যালয়ের বার্ষিক সিনেট অধিবেশনের পূর্বে উপাচার্য ফারজানা ইসলাম জুলাই মাসের মধ্যে নির্বাচন কমিশন গঠন এবং এ বছরের নভেম্বর মাসে নির্বাচন প্রদানের প্রতিশ্রুতি দেন। নির্ধারিত সময়ের শেষ দিনে নির্বাচন কমিশন গঠনের মধ্য দিয়ে জাকসু নির্বাচনের প্রথম চ্যালেঞ্জ পার করল উপাচার্য ফারজানার প্রশাসন।

উল্লেখ্য, ২০১৩ সালে সাবেক উপাচার্য অধ্যাপক আনোয়ার হোসেন জাকসু নির্বাচনের ঘোষণা দেন। এ ঘোষণায় তখন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ব্যাপক সাড়া পড়ে। সেসময় প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক এ কে এম শাহনাওয়াজকে প্রধান করে নির্বাচন কমিশনও গঠন করা হয়। কিন্তু নানা নাটকীয়তা শেষে মনোনয়নপত্র সংগ্রহের শেষ দিন ২৬ নভেম্বর এক বিজ্ঞপ্তির মাধ্যমে নির্বাচন কার্যক্রম স্থগিত ঘোষণা করে নির্বাচন কমিশন।