ভোটাধিকার রক্ষায় বাঁশের লাঠি নিয়ে পাহারা বসাবে জনগণ

Loading

নীলনকশার ফরমায়েশি তফসিল দেশব্যাপী জনগণ ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে দাবি করে ইসলামী আন্দোলন বাংলাদেশের নেতারা বলেছেন, ২০১৪ ও ২০১৮ সালের মতো নিশিরাতের ভোটের মাধ্যমে সরকারকে ক্ষমতায় বসানোর সুযোগ দেবে না জনগণ। প্রয়োজনে ভোটাধিকার রক্ষায় তারা বাঁশের লাঠি নিয়ে পাহারা বসাবে।

বুধবার ঘোষিত তফসিলকে নীলনকশার ফরমায়েশি তফসিল আখ্যা দিয়ে তা প্রত্যাখ্যান করে বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সারা দেশে জেলা ও মহানগরীতে শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিল কর্মসূচি পালন করে দলটি।

বিক্ষোভ সমাবেশে দরটির নেতারা বলেন, কোমরভাঙা নির্বাচন কমিশন জনবিচ্ছিন্ন সরকারকে রাতের আঁধারে পুনরায় ক্ষমতায় বসাতে জনমতকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ফরমায়েশি তফসিল ঘোষণা করেছে। দেশব্যাপী জনগণ এই নীলনকশার তফসিল ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে।

তারা বলেন, বিরোধী দলকে বাইরে রেখে কোনোভাবেই দেশের জনগণ নির্বাচন হতে দেবে না। কমিশনকে অবশ্যই সমঝোতায় আসতে হবে। ২০১৪ ও ২০১৮ সালের মতো নিশিরাতের ভোটের মাধ্যমে সরকারকে ক্ষমতায় বসানোর সুযোগ দেবে না। প্রয়োজনে ভোটাধিকার রক্ষায় দেশের জনগণ বাঁশের লাঠি নিয়ে পাহারা বসাবে। তবুও ফরমায়েশি নির্বাচন করতে দেয়া হবে না।

নেতারা বলেন, স্বাধীনতার ৫২ বছর পরও দেশের জনগণ ভোটাধিকারের জন্য মিছিল-মিটিং করছে, জাতি হিসেবে যা আমাদের জন্য লজ্জার। নির্বাচনী তফসিল বাতিল করে জনগণের মতামতকে প্রাধান্য দিয়ে জাতীয় সরকারের দাবি মেনে নিতে সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানান তারা।
কোথাও কোথাও জেলা প্রশাসনের বাধার মধ্যেও যেসব জেলায় একযুগে এ কর্মসূচি পালিত হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে নারায়ণগঞ্জ, কিশোরগঞ্জ, গাজীপুর, গোপালগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জ, শরীয়তপুর, রাজশাহী মহানগর, জয়পুরহাট, বগুড়া, পাবনা, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, কক্সবাজার, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, বান্দরবান, নোয়াখালী, ফেনী, চাঁদপুর, কুমিল্লা প্রভৃতি।