যুক্তরাজ্যে অনার্স ও মাস্টার্স ডিগ্রী নিতে যাওয়া বাংলাদেশীদের পাশে “এইচ এন্ড এইচ গ্লোবাল এডুকেশন”

Loading

নিজস্ব প্রতিবেদক : বিদেশে ডিগ্রী নিতে প্রতি বছর হাজার হাজার শিক্ষার্থী দেশের গন্ডি পেরিয়ে বিদেশে পাড়ি জমান।

তবে, এক্ষেত্রে তাদের তাদের অনেক কাঠখড় পোড়াতে হয় যা কেবল ভর্তিচ্ছুরাই জানেন। সদ্য উচ্চমাধ্যমিক গন্ডি পেরিয়ে অথবা অনার্স শেষ করেই সাধারণত শিক্ষার্থীরা বিদেশে উচ্চ শিক্ষার ডিগ্রী নিতে যান। এক্ষেত্রে নতুন দেশে যাওয়ার ক্ষেত্রে পদে পদে তাদের পার হতে হয় অনেক প্রতিবন্ধকতা।

দেশের শিক্ষার্থীদের জন্য “এইচ এন্ড এইচ গ্লোবাল এডুকেশন” নামক প্রতিষ্ঠানটি বিদেশে শিক্ষাগ্রহণ করতে যাওয়া শিক্ষার্থীদের জন্য পথ প্রদর্শকের ভূমিকা পালন করে যাচ্ছে।

এরই ধারাবাহিকতায় মঙ্গলবার দিনব্যাপী পপুলার ইউকে ইউনিভার্সিটি ফেয়ারের আয়োজন করেছে প্রতিষ্ঠানটি। রাজধানীর গুলশানের একটি হোটেলে সকাল ১০টায় শুরু হওয়া ফেয়ারের বিশেষ আকর্ষণ ছিল ৩০টিরও বেশি ইউনিভার্সিটির সাথে সরাসরি কথা বলা ও অন স্পট অ্যাপ্লিকেশনের সুযোগ। বিকাল ৫টা পর্যন্ত চলা এই ফেয়ারে প্রধান অতিথি হিসেবে সংসদ সদস্য আলহাজ¦ কাযিম উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

বিদেশে শিক্ষা নিতে যাওয়া বাংলাদেশীদের জন্য “এইচ এন্ড এইচ গেøাবাল এডুকেশন” যে ফেয়ারের আয়োজন করেছে সেটাকে ইতিবাচক হিসেবে দেখছেন তিনি।

বিদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে এই প্রতিষ্ঠানের ও ফেয়ারের মাধ্যমে যে ধরনের দিক নির্দেশনা দেয়া হয়েছে তা একজন ভর্তিচ্ছুর জন্য খুবই সহায়ক ভূমিকা পালন করবে বলে মনে করেন উপস্থিত সবাই। ফেয়ারে অংশ নেয়া সবার জন্য বিশেষ উপহার ও আইএলটিএস ব্যাক, ফ্রি মক টেস্ট ও এয়ার টিকিট ভাউচার প্রদান করা হয়।